ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

মুজিবনগর সরকার স্বাধীনতার পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়কারী : ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

আজকের বিনোদন
এপ্রিল ১৮, ২০২৪ ২:৩২ অপরাহ্ণ । ৩৩ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মাকসুদেল হোসেন খান, ঢাকা:
বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান ও  মাইজভাণ্ডার শরিফের সাজ্জাদানশীন ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী আল হাসানী ওয়াল হোসাইনী বলেছেন, ১৭ এপ্রিল মুজিবনগর দিবস। এ দিনে শপথ গ্রহণ করে মহান মুক্তিযুদ্ধের সময়ে, চূড়ান্ত বিজয় অর্জনের জন্য গঠন করা হয় মুজিবনগর সরকার। মুজিবনগর সরকার মুক্তিযুদ্ধ পরিচালনা ও স্বাধীনতার পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে প্রধান ভূমিকা রাখে। মহান মুক্তিযুদ্ধে রণকৌশল গ্রহণে তারা দুরদর্শিতা ও বিচক্ষণতার স্বাক্ষর রাখেন।
সেই সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধ, আন্তর্জাতিক রাজনীতিরও একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠে। বাংলার মানুষের ন্যায়সঙ্গত সংগ্রামের পক্ষে ভারত ও সোভিয়েত ইউনিয়নসহ বিভিন্ন দেশ ও জনগণের সমর্থন আদায়ের ফলে আমাদের বিজয় অর্জন দ্রুত ও সহজ হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ সরকারের রাষ্ট্রপতি এবং মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হলেও, মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানের কারাগারে অন্তরীণ ছিলেন। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে, সে সময়ে তাজউদ্দিন আহমদের যোগ্য নেতৃত্ব, বিচক্ষণতা, সাহসী ও দুরদর্শী ভূমিকা শ্রদ্ধার সাথে আমাদেরকে স্মরণ রাখতে হবে।
বঙ্গবন্ধু হত্যার যে নীলনকশা পাকিস্তান বাস্তবায়ন করতে চেয়েছিলো, আন্তর্জাতিক মহল থেকে জোড়ালো চাপ সৃষ্টির মাধ্যমে সে লক্ষ্যও ব্যর্থ করে দেয় মুজিবনগর সরকার। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার স্বীকৃতি আদায়, দেশের অভ্যন্তরে বেসামরিক প্রশাসন পরিচালনা করা, ভারতে আশ্রয় পাওয়া প্রায় ১ কোটি শরণার্থীর জন্য ত্রাণের ব্যবস্থা করা এবং পাকিস্তানিদের নারকীয় গণহত্যা বিশ্বের কাছে তুলে ধরতে সফল হয়েছিলো মুজিব নগর সরকার। ঐতিহাসিক এই দিনে আমরা, বঙ্গবন্ধুসহ এ সরকারের সাথে সংশ্লিষ্ট সকলের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।
১৭ এপ্রিল, কুমিল্লার বরুড়া, আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষ্যে আয়োজিত সুন্নী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। এসময় বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ব্যক্তিবর্গ, ওলামা মাশায়েখ, খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ।  অনুষ্ঠানে প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এবং তার আহলে বাইতগণের প্রতি সশ্রদ্ধ সালাম পেশ শেষে দেশ ও মানবতার কল্যাণ কামনায় বিশেষ মুনাজাত করেন, সৈয়দ সাইফুদ্দীন আহমদ।