ঢাকামঙ্গলবার , ১২ মার্চ ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

অবশেষে চালু হলো দেশের দীর্ঘতম আন্তঃনগর ট্রেন ‘বুড়িমারী এক্সপ্রেস।

আজকের বিনোদন
মার্চ ১২, ২০২৪ ১:৪৮ অপরাহ্ণ । ৯৪ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

ওসমান গনি,লালমনিরহাটঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি দীর্ঘ ১৩ বছর পর বুড়িমারী-ঢাকা রুটে অবশেষে চালু হলো আন্তঃনগর ট্রেন ‘বুড়িমারী এক্সপ্রেস।
১২ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১১ ঘটিকায় লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী রেলওয়ে স্টেশনে মোঃ আব্দুস সালাম (বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক, বাংলাদেশ রেলওয়ে, লালমনিরহাট) এর সভাপতিত্বে বুড়িমারী-ঢাকা-বুড়িমারী রুটে চলাচলের জন্য নতুন আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেনঃ বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন, এমপি ও সভাপতি, লালমনিরহাট জেলা আওয়ামী লীগ,নুরুজ্জামান আহমেদ, এমপি, অ্যাডভোকেট মতিয়ার রহমান, এমপি,অসীম কুমার তালুকদার (মহাব্যবস্থাপক,পশ্চিম বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী), মোহাম্মদ উল্যাহ (জেলা প্রশাসক, লালমনিরহাট), মোহাম্মদ সাইফুল ইসলাম (পুলিশ সুপার, লালমনিরহাট জেলা) সহ সকল জনসাধারণ উপস্থিত ছিলেন।
 বুড়িমারী-ঢাকা রুট ৬০০ কিলোমিটার দীর্ঘ। এটি হবে দেশের সবচেয়ে দীর্ঘতম রেলওয়ে রুট।
রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিনবিঘা করিডোর পরিদর্শনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় তিনি বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। ২০১৮ সালের ১৬ জুন মাসে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক আসেন লালমনিরহাট স্টেশনে। সেসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের ঘোষণা দেন। পরে ২০২১ সালের ১২ নভেম্বর সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন লালমনিরহাট স্টেশন পরিদর্শনে আসেন। সে সময় বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন দ্রুত চালু করার প্রতিশ্রুতি দেন।
অবশেষে গত বছরের ১৯ নভেম্বর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের জন্য ১৪টি কোচ লালমনিরহাট স্টেশনে পৌঁছায়। এরপর ৬ ডিসেম্বর বিকেলে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে গাইবান্ধার উদ্দেশ্যে ছেড়ে যায় আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস। সর্বশেষ মঙ্গলবার (১২ মার্চ) নতুন করে উদ্বোধনের দিন নির্ধারণ করা হয়েছে।
ট্রেনটি চালু হওয়ার ফলে বুড়িমারী থেকে ঢাকার যোগাযোগের চিত্র বদলে যাবে। এতে লালমনিরহাটসহ এ অঞ্চলের মানুষের যোগাযোগের ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হবে।
লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় কমার্শিয়াল ম্যানেজার (ডিসিএম) আব্দুল্লাহ আল মামুন বলেন, ইতিমধ্যে ট্রেনটির ট্রায়াল রানও শেষ করা হয়েছে। বুড়িমারী-ঢাকা রুট ৬০০ কিলোমিটার দীর্ঘ। এটি হবে দেশের সবচেয়ে দীর্ঘতম ।