ঢাকাবৃহস্পতিবার , ১১ জুলাই ২০২৪
  • অন্যান্য

সিলেটে মর্টার শেল উদ্ধারের পর নিস্ক্রিয় করে পুলিশ

আজকের বিনোদন
জুলাই ১১, ২০২৪ ৫:২৮ অপরাহ্ণ । ৩৬ জন
Link Copied!
দৈনিক আজকের বিনোদন সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

মো. মতিউর রহমান, সিলেট থেকেঃ
 সিলেট মেট্রোপলিটন পুলিশের শহরতলী এয়ারপোর্ট থানার এলাকাধীন সাহেবের বাজার থেকে একটি সক্রিয় মর্টার শেল উদ্ধার করেছে পুলিশ। গত এক সপ্তাহ আগে ছালির মহল গ্রামের বিলাল মিয়া কমলাদিঘীতে মাছ ধরতে গিয়ে মাটি খুঁড়ে মর্টার শেলটি পান। বিলাল মিয়া মর্টার শেলটি না চিনে তার বাড়িতে নিয়ে রাখেন।
পরে বুধবার (১০ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে বিলাল মিয়া মর্টার শেলটি ভাঙ্গার উদ্দেশ্যে সাহেবের বাজারে নিয়ে যান। বাজারে নিয়ে আসার পথে সাংবাদিক মো. মতিউর রহমান দেখতে পেয়ে বিষয়টি সাথে সাথে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর ও অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) আজবাহার আলী শেখ, এয়ারপোর্ট থানার সহকারী পুলিশ কমিশনার মো. জহিরুল ইসলাম, অফিসার ইনচার্জ মোহাম্মদ নুনু মিয়া ও সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তারকে অবগত করেন। প্রশাসন অবগত হওয়ার সাথে সাথে মর্টার শেলটি উদ্ধার করতে তৎপর হয়।
এরি মধ্যে বিলাল মিয়া মর্টার শেল নিয়ে সাহেবের বাজারে চলে যান। বাজারে কয়েকটি গ্রিলের ওয়ার্কশপে গিয়ে মর্টার শেলটি গ্র্যান্ডার মেশিন দিয়ে কেটে দিতে অনুরোধ করে বিলাল মিয়া। গ্রিলের কারিগররা ভেঙ্গে দিতে অস্বীকৃতি জানালে বিলাল মিয়া মর্টার শেলটি ভাঙ্গার জন্য অন্য একটি ওয়ার্কশপে যাওয়ার পথে পুলিশ উপস্থিত হয়ে মর্টার শেলটি উদ্ধার করে।
পুলিশ ঘটনার খবর পেয়ে সাথে সাথে যদি তৎপর না হতো তাহলে এলাকায় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারতো। সাহেবের বাজারবাসী বড় ধরনের বিপদ থেকে রক্ষা পেল। যদি সময়মত পুলিশ না যেত তাহলে বিলাল মিয়া বোমা না জেনে কেটে ফেলতো। কেটে দিলে হয়তো মর্টার শেলটি বিস্ফোরিত হয়ে বড় ধরনের বিপদ হতো। অবশেষে পুলিশ সময় মতো মর্টার শেলটি উদ্ধার করায় এলাকাবাসী রক্ষা পেলো।
উদ্ধারকৃত মর্টার শেলটি পুলিশ বিলাল মিয়ার নিকট থেকে নিয়ে সাহেবের বাজার হান্নান মার্কেটের সামনে রাখে। এরপর পুলিশ বোম নিষ্ক্রিয় করার জন্য, পুলিশের বোম নিষ্ক্রিয়কারী দলকে খবর দেওয়া হয়। এ সময় পুলিশ পুরো এলাকা তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এয়ারপোর্ট থানার সহকারী পুলিশ কমিশনার মো. জহিরুল ইসলাম ও অফিসার ইনচার্জ মোহাম্মদ নুনু মিয়া বিপুলসংখ্যক পুলিশ নিয়ে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।
বোম নিষ্ক্রিয়কারী দল রাত ৮টার দিকে ঘটনাস্থলে এসে পৌঁছে। পুলিশের বোম ডিজ্পজাল টিমের এডিসি (ডিবি) শাহারিয়ার আল মামুনের নেতৃত্বে পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে মর্টার শেলটি নিষ্ক্রিয় করতে পুলিশ কাজ শুরু করে। পরে রাত সাড়ে ৮ টার সময় মর্টার শেলটি সফল ভাবে নিষ্ক্রিয় করা হয়। মর্টার শেল নিষ্ক্রিয় করার সময় পরো এলাকা বিকট শব্দে  প্রকম্পিত হয়। এ সময় বিকট শব্দে মাটি পর্যন্ত কেঁপে উঠে।
ঘটনার বিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) ও অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত আজবাহার আলী শেখ জানান, পুলিশের বোম ডিজ্পজাল টিমের নেতৃত্বে মর্টার শেলটি সফল ভাবে নিষ্ক্রিয় করা হয়েছে। সঠিক সময়ে পুলিশকে সংবাদ দেওয়ায় এলাকাবাসী বিপদ থেকে রক্ষা পেয়েছে বলে তিনি জানান।